Monday, January 30, 2023
Font Awesome Icons
HomeKorean bhasaকোরিয়ান ভাষা কি শেখা কঠিন?

কোরিয়ান ভাষা কি শেখা কঠিন?

is korean bhasa difficult আমরা প্রায়ই কোরিয়ান ভাষাকে বিশ্বের সবচেয়ে কঠিন ভাষাগুলির মধ্যে একটি হিসেবে বিবেচনা করি, বিশেষ করে ইংরেজি ভাষাভাষীদের জন্য। এটি কঠোর হওয়ার জন্য একটি খ্যাতি রয়েছে এবং শিক্ষার্থীদের জন্য ভীতিকর হতে পারে।

কিন্তু একটি নতুন ভাষা শেখা সবসময় একটি জটিল প্রক্রিয়া এবং সময় লাগে, তাই না?

অন্য যেকোনো ভাষার মতো, কোরিয়ান অধ্যয়নেরও চ্যালেঞ্জ রয়েছে। তাহলে, কোরিয়ান ভাষা শেখা এত কঠিন কি করে?

এটি কি একটি পৌরাণিক কাহিনী, ভ্রান্ত ধারণা, মানসিক বাধা বা একটি সুপরিচিত সত্য যা কঠিন গবেষণা এবং প্রমাণ দ্বারা সমর্থিত? এবং এটি কতটা জটিল এবং সহজ হতে পারে?

আসুন এটি সম্পর্কে সবকিছু অন্বেষণ করি।

কঠিন হওয়া সত্ত্বেও কোরিয়ান কি শেখার যোগ্য?

আপনি কি কোরিয়ান ভাষা শেখার কথা ভাবছেন?

সম্ভবত আপনি কোরিয়ান সংস্কৃতির প্রতি আকৃষ্ট হয়েছেন এবং ভাষা অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছেন।

হয়তো কে-নাটক এবং কে-মুভির লোভ কোরিয়ানের প্রতি আপনার আগ্রহ বাড়িয়ে দিয়েছে। এমনকি এটাও সম্ভব যে আপনি আকর্ষণীয় কে-পপ বিটিএস গান থেকে কিছু শব্দ তুলেছেন এবং আরও অধ্যয়ন করতে আগ্রহী।

কোরিয়ান ভাষার প্রতি মুগ্ধতার উৎস যাই হোক না কেন, আপনি একা নন। কোরিয়ান ভাষা শেখার অনেক ভালো কারণ আছে।

বিশ্বব্যাপী কোরিয়ান তরঙ্গের স্থির গতির জন্য ধন্যবাদ, অর্থাৎ, হলিউ, কোরিয়ান এখন শেখার জন্য একটি প্রচলিত ভাষা।

এবং এটা বলার অপেক্ষা রাখে না যে কোরিয়ান নিঃসন্দেহে আপনাকে কোরিয়ান সবকিছু বুঝতে এবং সংযোগ করতে সাহায্য করবে!

কোরিয়ানরাও আপনার GKS UG এবং GKS PG এর মত বৃত্তি পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে!

উত্তর এবং দক্ষিণ কোরিয়ার বাইরে ব্যাপকভাবে কথা বলা না হওয়া সত্ত্বেও, আপনি যদি অধ্যয়ন করেন, যান, কাজ করেন বা সেখানে থাকেন তবে কোরিয়ান ভাষা শেখা সহায়ক।

এবং এটি কোরিয়ান ভাষার চাকরির বিস্তৃত পরিসরও খুলে দেয়। এবং এমনকি এটি আপনাকে বিভিন্ন ক্ষেত্রে আপনার ক্যারিয়ার পরিবর্তন করতে সহায়তা করে যদি আপনার বর্তমানটি পছন্দসই হওয়ার মতো অনেক কিছু ছেড়ে দেয়।

কোরিয়ান ভাষার মন্ত্রমুগ্ধ জগতকে অন্বেষণ করার জন্য এটি কি যথেষ্ট অনুপ্রেরণা এবং উদ্দীপনা নয়? যদি তাই হয়, আসুন পরবর্তী বিভাগে রোল করা যাক!

is korean bhasa difficult

is korean bhasa difficult

কোরিয়ান ভাষায় ডাইভ করার আগে বিশ্লেষণ করতে হবে

পরিকল্পনা তৈরি করার আগে, আপনার দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলি চিন্তা করা এবং ভাষার জন্য পরিকল্পনা করা অপরিহার্য।

আপনি কি সাবটাইটেলের উপর নির্ভর না করে সঙ্গীত বুঝতে এবং টিভি শো দেখতে যথেষ্ট কোরিয়ান ভাষা শিখতে চান? সম্ভবত আপনি সিনেমা দেখতে কোরিয়ান অধ্যয়ন করতে চান?

আপনি কি আপনার কর্মসংস্থানের সুযোগ বাড়াতে কোরিয়ান ভাষা শেখার কথা ভাবছেন?

আপনি কি কাছাকাছি স্থানীয় সাবলীলতার সাথে কোরিয়ান ভাষায় যোগাযোগ করতে চান?

এই প্রশ্নগুলোর উত্তর আপনার ভাষা শেখার যাত্রা কতটা চ্যালেঞ্জিং হবে তা নির্ধারণ করবে।

উদাহরণস্বরূপ, আপনি একদিনে ‘হাঙ্গুল’ বর্ণমালা শিখতে পারেন, যা আপনাকে কয়েক দিনের মধ্যে কিছু পাঠ্য পড়তে সাহায্য করতে পারে!

কিন্তু, আপনি যদি সাবটাইটেল ছাড়াই কে-ড্রামা দেখতে বা কোরিয়ান অনুবাদক হতে অর্ধ-সাবলীল হতে চান, তাহলে কয়েক বা বহু বছর অধ্যয়ন করতে হতে পারে।

অন্যান্য অনেক কারণও নির্ধারণ করে যে কোরিয়ান কতটা কঠিন বা সহজ হবে। আপনার মাতৃভাষার মতো, অনুপ্রেরণার স্তর, আপনি যে কৌশলগুলি অনুসরণ করেন এবং আপনি কতটা অধ্যয়ন করেন।

এই কারণেই প্রশ্ন, ‘কোরিয়ান কি শেখা কঠিন ভাষা’ এর একটি নির্দিষ্ট উত্তর নেই যা সবার জন্য উপযুক্ত।

শিখতে কতক্ষণ লাগে?

অনেক উত্স একটি নির্দিষ্ট সময় ফ্রেমে ভাষা শেখার স্থান দাবি করে, কিন্তু কোরিয়ান শিখতে সময় লাগে। এটি একটি জীবনব্যাপী প্রক্রিয়া, পুরোপুরি অকপট হওয়া।

একটি নতুন ভাষা আয়ত্ত করা এমন কিছু নয় যা রাতারাতি সম্পন্ন করা যায়।

ভাষাতত্ত্বের সৌন্দর্য নিহিত যে এটি ক্রমাগত পরিবর্তনশীল। প্রতি বছর একটি ভাষায় নতুন শব্দ যুক্ত হয়, কিছু শব্দ সময়ের সাথে সাথে অপ্রচলিত হয়ে যায়।

তারপরে প্রযুক্তিগত শব্দ, উপভাষা এবং আপনার সঠিক লক্ষ্য রয়েছে যার জন্য নির্দিষ্ট অংশগুলিতে অবিভক্ত ফোকাস প্রয়োজন।

আপনার ব্যক্তিগত পরিস্থিতি আপনার ভাষা শেখার যাত্রাকে গঠন করবে। এর মধ্যে আপনার দৃষ্টিভঙ্গি, ব্যস্ততা এবং ভাষার এক্সপোজার অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও, আপনার আবেগ এবং শেখার প্রেরণাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এবং, অবশ্যই, আপনার স্থানীয় ভাষা আপনার লক্ষ্য ভাষার কতটা কাছাকাছি।

সুতরাং, আপনি যদি ইতিমধ্যে চীনা এবং জাপানি ভাষা জানেন তবে আপনি ভাগ্যবান। তবে ভৌগোলিক নৈকট্য এবং ঐতিহাসিক শিকড়ের কারণে অল্প পরিমাণে।

প্রকৃতপক্ষে, তিনটিই স্বতন্ত্র ভাষা। কোরিয়ান হল সবচেয়ে সাধারণ ভাষা বিচ্ছিন্ন। এর মানে অন্য কোন ভাষার সাথে এটির কোন ট্রেসযোগ্য সংযোগ নেই।

যদি ইংরেজি বা ইউরোপীয় ভাষার একটি আপনার প্রথম বা স্থানীয় ভাষা হয়। সেই ক্ষেত্রে, আপনাকে অন্যদের তুলনায় একটু বেশি পরিশ্রম করতে হতে পারে, কারণ মিল প্রায় কিছুই নয়।

is korean bhasa difficult

is korean bhasa difficult

কোরিয়ান কি অন্যান্য ভাষার তুলনায় শেখা কঠিন?

একই ধাঁধা অনেক মানুষকে ফ্লামক্স করে। তাই ভাষার মধ্যে ডুব দেওয়ার আগে, কোরিয়ান ভাষা শেখার জন্য একটি জটিল ভাষা কিনা তা ভাবা স্বাভাবিক।

এবং সঠিকভাবে তাই, আমি মনে করি এটি শেখার আগে একটি ভাষা শেখার বক্ররেখার প্রশস্ততা বোঝা অপরিহার্য।

অস্বীকার করার কিছু নেই যে কোরিয়ান ভাষার একটি প্রাথমিক বোঝাপড়া আপনাকে আপনি যে সর্বশেষ কে-ড্রামা দেখছেন তা উপভোগ করতে সাহায্য করবে। সম্ভবত আপনি যে লেটেস্ট কে-পপ গানটি শুনছেন তা লুপে আছে।

সুতরাং, প্রশ্নে ফিরে আসছি: কোরিয়ান কি শেখা কঠিন?

যদিও সমস্ত ভাষা কিছু পরিমাণে চতুর। কিন্তু একটি ব্যাপক বিশ্বাস আছে যে কোরিয়ান কঠিন।

কে বলে কোরিয়ান কঠিন?

ব্যাপকভাবে স্বীকৃত এফএসআই গবেষণা অনুসারে, কোরিয়ান স্থানীয় ইংরেজি ভাষাভাষীদের জন্য চতুর্থ শ্রেণীর অধীনে পড়ে। তারা এটিকে ‘সুপার-হার্ড ভাষা’ হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। এই বিভাগে আরবি, চাইনিজ — ম্যান্ডারিন এবং ক্যান্টনিজ এবং জাপানিজ অন্তর্ভুক্ত।

ফলস্বরূপ, সাবলীলভাবে কোরিয়ান বলতে বা TOPIK VI-এর মতো স্তর অর্জন করতে, একজনকে প্রায় 88 সপ্তাহ বা প্রায় 2,200 ঘন্টা অধ্যয়ন করতে হবে।

প্রস্তাবিত 1:1 স্ব-অধ্যয়ন যোগ করলে উন্নত স্তরে পৌঁছাতে প্রায় 4,400 ঘন্টা লাগবে।

স্পষ্টভাবে বলতে গেলে, কোরিয়ান শেখা অসম্ভব নয়, তবে এটি পার্কে হাঁটাও নয়। সুতরাং, সংক্ষেপে, এটা কঠিন কিন্তু সম্ভব!

যদি আমি কোরিয়ানের অসুবিধার স্তরটি সঠিকভাবে সংক্ষিপ্ত করতে পারি। ঠিক আছে, আমি বলব যে এটি এমন একটি ভাষা নয় যা আদর্শভাবে নেওয়া উচিত, বা পাশে, এটিতে অনেকদূর যাওয়ার প্রত্যাশা নিয়ে।

কোরিয়ান শেখা এত কঠিন কি করে?
লোকেরা প্রায়শই একটি ভাষার সাথে পরিচিত হওয়ার আগে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার ভুল করে। এর অর্থ মৌলিক এবং জটিল উভয় দিক।

এই বিষয়গুলি জানা শিক্ষার্থীদেরকে তাদের পক্ষে যা কঠিন তা যুক্তিযুক্ত করতে সহায়তা করে। এবং সবাই কি সঙ্গে সংগ্রাম.

তিনি বলেন, বিভিন্ন কারণ কোরিয়ান ভাষাকে অন্যান্য ভাষার তুলনায় আরও কঠিন করে তোলে।

অন্যান্য ভাষার থেকে এর খুব ভিন্ন ব্যাকরণ শৈলী ছাড়াও, এটি অত্যন্ত বিদেশী শব্দভাণ্ডারও ব্যবহার করে। এছাড়াও, এর সংযোজনে সম্মানজনক এবং সূক্ষ্ম সূক্ষ্মতা রয়েছে। ফলস্বরূপ, এটি আরও বিভ্রান্তিকর করে তোলে।

এই সব উপলব্ধি করতে প্রচেষ্টা, অনেক সময় এবং ধৈর্য লাগে।

এই নিবন্ধটি এমন ধারণাগুলি তালিকাভুক্ত করে যা নতুন শিক্ষার্থীদের জন্য কোরিয়ান বোধগম্যতাকে জটিল করে তোলে। আসুন আরও বিশদে এই পয়েন্টগুলি নিয়ে যাই।

is korean bhasa difficult

1. এটি একটি একচেটিয়া বর্ণমালা সিস্টেম আছে

যেকোনো ভাষা অধ্যয়নের প্রথম ধাপ হল ভাষার মৌলিক বিল্ডিং ব্লকের সাথে পরিচিত হওয়া: বর্ণমালা।

সম্পূর্ণ ভিন্ন বর্ণমালা সিস্টেমের সাথে একটি নতুন বিদেশী ভাষা শেখা কঠিন হতে পারে। এটি বিশেষভাবে শিক্ষার্থীদের জন্য যাদের মাতৃভাষা একই স্ক্রিপ্ট অনুসরণ করে না।

হাঙ্গুল (한글), কোরিয়ান লেখার জন্য ব্যবহৃত বর্ণানুক্রমিক পদ্ধতি, ইংরেজি থেকে ব্যাপকভাবে আলাদা। এটিতে 24টি বর্ণমালা, 14টি ব্যঞ্জনবর্ণ রয়েছে এবং বাকি দশটি স্বরবর্ণ।

হাঙ্গুলের উত্সের গল্পটি বরং অস্বাভাবিক। বেশিরভাগ অন্যান্য বর্ণানুক্রমিক সিস্টেম প্রাকৃতিকভাবে বিকশিত হয়েছে। পরিবর্তে, তারা কোরিয়ানদের মধ্যে সাক্ষরতা বৃদ্ধির একমাত্র উদ্দেশ্য নিয়ে হাঙ্গুল উদ্ভাবন করেছিল।

প্রথম নজরে, হাঙ্গুলের অঙ্কগুলি চীনা এবং জাপানি অক্ষরের সাথে খুব মিল বলে মনে হচ্ছে। তারপরও, ঘনিষ্ঠভাবে পরিদর্শন করার পর, আপনি লক্ষ্য করেছেন যে হ্যাঙ্গুল বৃত্তাকার লুপ নিয়োগ করে যা উভয় লেখার সিস্টেমে অনুপস্থিত।

যদিও জাপানি এবং কোরিয়ানরা তাদের ভাষায় চীনা অক্ষর যুক্ত করেছে। কিন্তু, তারা তাদের নিজ নিজ সাউন্ড সিস্টেমের জন্য উচ্চারণ পরিবর্তন করেছে।

ফলস্বরূপ, হাঙ্গুল শেখার সময় চাইনিজ জানা কাজে আসে।

হাঙ্গুলের পৃথক বর্ণমালা পড়তে এবং লিখতে শেখা বেশ সহজবোধ্য। শব্দ পড়া যেখানে সমস্যা দেখা দেয়.

হাঙ্গুল যৌক্তিকভাবে মুখস্থ করতে অনায়াসে। যাইহোক, এর চেহারা এবং লেখার ধরন এটিকে একটু সমস্যাযুক্ত করে তোলে। এটি সাধারণত প্রাথমিক স্তরের বাইরে ঘটে।

কোরিয়ান এর জটিল লেখার শৈলী

তারা এই অপরিচিত প্রতীকগুলির সাথে আমাদের আত্তীকরণ করে না। ঘন ব্লকে সংক্ষিপ্তভাবে সাজানো বর্ণমালা লেখার শৈলী আমাদের কাছে সম্পূর্ণ বিজাতীয় ধারণা।

আমরা বাম থেকে ডানে হাঙ্গুল লিখি এবং উপরে থেকে নীচে পড়ি, ইংরেজি ভাষাভাষীদের জন্য সম্পূর্ণ নতুন ধারণা।

তাই, হাঙ্গুল পড়া এবং লেখার সাথে গতি অর্জন করা প্রতিদিনের অনুশীলনের মাধ্যমে নিজেকে পরিচিত করার বিষয়।

2. কোরিয়ান শব্দের ক্রম ভিন্ন
কিভাবে বাক্য গঠন করতে হয় তা শেখা ভাষা শিক্ষার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

তবুও, টার্গেট ভাষায় কথা বলা এবং লেখার সাবলীলতা বাক্য গঠনের উপর একটি ভাল কমান্ড ছাড়া প্রায়-অসম্ভব হয়ে ওঠে।

বিপরীত বাক্য গঠন

বেশিরভাগ ভাষা SVO ব্যবহার করে, যেমন, ‘বিষয়-ক্রিয়া-বস্তুর কাঠামো।’ তবুও, অন্যান্য এশীয় ভাষার মতো, কোরিয়ান ভাষার ব্যাকরণের নিয়ম ইংরেজি থেকে আলাদা।

উদাহরণস্বরূপ, কোরিয়ান ভাষায়, অর্ডারটি হল SOV —“বিষয়-বস্তু-ক্রিয়া।” ফলস্বরূপ, ইংরেজির সাথে তুলনা করলে পুরো সিস্টেমটি উল্টে যায়। কিন্তু, যদি আপনি ইতিমধ্যেই ফ্রেঞ্চ, স্প্যানিশ বা ইতালীয় জানেন তবে আপনি এটি অস্বাভাবিক খুঁজে পাবেন না!

যদি কেউ কাঠামোর দিকে মনোযোগ না দেয় তবে তারা অদ্ভুত কোরিয়ান কথা বলবে।

উদাহরণস্বরূপ, আমি ভাত খাই ‘আমি ভাত খাই’ হিসাবে গঠন করা হবে।

সহজ বাক্যে এটি একটি সমস্যা বলে মনে হতে পারে না। তবুও, ভাষা অগ্রগতির সাথে সাথে এটি আরও কঠিন বাক্যে বিভ্রান্তির সৃষ্টি করে। যখন এটি একটি দীর্ঘ বিষয় বা আপেক্ষিক ধারা সহ বাক্যাংশের ক্ষেত্রে আসে, তখন অভিব্যক্তি গঠনের এই পদ্ধতিটি কিছু অনুশীলন করে।

উদাহরণস্বরূপ, আমি দোকানে যেতে চাই ‘আমি যেতে চাই, যেতে চাই’ হিসাবে গঠন করা হবে।

সংগ্রাম মূলত এই সত্য থেকে উদ্ভূত যে এই কাঠামোর চিন্তা করার একটি ভিন্ন উপায় প্রয়োজন। তবে চিন্তা করবেন না, এমনকি এই জাতীয় কাঠামো সময় এবং অনুশীলনের সাথে দ্বিতীয় প্রকৃতিতে পরিণত হবে।

আমরা ইংরেজি ভাষাভাষীরা এই ধারণাটিকে অদ্ভুত বলে মনে করি কারণ আমরা যে ব্যক্তি বা জিনিস সম্পর্কে কথা বলছি সেটি একটি বাক্যের শুরুতে বর্ণনা করি। এইভাবে, অতিরিক্ত বিবরণ প্রদান করার আগে আমরা ইতিমধ্যেই বিষয়টি প্রতিষ্ঠিত করেছি।

কোরিয়ান ভাষায় এর বিপরীতটি সত্য, যেখানে বিষয় উল্লেখ করার আগে সমস্ত বিবরণ রয়েছে। ফলাফল হিসাবে, যতক্ষণ না বাক্যটি তার সমাপ্তির কাছাকাছি আসে, কেউ জানে না কোরিয়ানরা কী বলতে চায়।

সমস্যাটি দেখা দেয় কারণ এই কাঠামোটি চিন্তা করার একটি ভিন্ন উপায় সৃষ্টি করে।

is korean bhasa difficult

is korean bhasa difficultis

3. কোরিয়ান একটি শ্রেণিবদ্ধ ভাষা

কোরিয়ান ভাষা একটি সম্মানজনক সিস্টেম নিয়োগ করে। এর অর্থ হল শব্দ, ফর্ম এবং বাক্যের টোন প্রতিফলিত হতে পরিবর্তিত হয়। এটি শ্রোতা/বিষয়ের সাথে বক্তার সামাজিক সম্পর্ককেও স্বীকৃতি দেয়।

আপনি যার সাথে কথা বলছেন তার সাথে আপনি কতটা ঘনিষ্ঠ তার উপর নির্ভর করে সর্বনাম পরিবর্তিত হয়।

কোরিয়ান সর্বনাম আনুষ্ঠানিকতার মাত্রা অনুযায়ী পরিবর্তিত হয়। অতএব, উচ্চ পদে বা উচ্চতর সামাজিক মর্যাদার সাথে কথা বলার সময় কোরিয়ান সংস্কৃতিতে যথাযথ সর্বনাম ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

একটি আনুষ্ঠানিক কথোপকথনের সময় আপনি যার সাথে যোগাযোগ করেন তাকে সম্বোধন করার জন্য অনুপযুক্ত সর্বনাম ব্যবহার করতে দৃঢ়ভাবে নিরুৎসাহিত করা হয়। মূলত, ভাষা শ্রেণিবিন্যাসের পিছনে ধারণা হল নিজেকে নিচু করার জন্য নম্র মার্কার ব্যবহার করা।

এই সম্মানসূচক ব্যবস্থাটি উচ্চ মর্যাদার কাউকে বোঝায়, শুধুমাত্র সাথে নয়। এমনকি সম্মানজনক শব্দভাণ্ডার রয়েছে, যা আরও অসাধারণ সম্মান দেখানোর জন্য সম্পূর্ণ ভিন্ন শব্দ ব্যবহার করে।

সুতরাং, উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও বন্ধুর সাথে নৈমিত্তিক কথোপকথন করছেন, আপনার বাবাকে তুলে ধরুন। তারপরে, সম্মানসূচক ইনফিক্সগুলি তাকে সম্মান দেখানোর জন্য খেলতে আসবে, এমনকি যদি সে শারীরিকভাবে উপস্থিত না থাকে।

সম্মানের পাশাপাশি, বক্তৃতা স্তরগুলিও একটি ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, কোরিয়ান ভাষায় আনুষ্ঠানিকতার সাতটি স্তর রয়েছে। প্রকৃতপক্ষে, এই সাতটি স্বতন্ত্র ব্যাকরণগত নিয়মের ক্রিয়া সমাপ্তিগুলিও আলাদা।

এই নিয়মগুলি জটিল এবং প্রয়োগ করা কঠিন, এমনকি মধ্যবর্তী স্তরের লোকেদের জন্যও। দুর্ভাগ্যবশত, এই ধারণাটি প্রত্যেকের ভাষা শেখার যাত্রার সবচেয়ে কঠিন পর্যায়গুলির মধ্যে একটি।

এমনকি কোরিয়ান শেখার উন্নত পর্যায়ে, কোরিয়ান সংস্কৃতির একটি কার্যকরী বোঝার প্রয়োজন।

এগুলোর মধ্যে রয়েছে আচার-আচরণ, শিষ্টাচার এবং সাংস্কৃতিক ভুল। এটি কোরিয়ান ভাষায় বিভিন্ন লোককে সম্বোধন করার সময় ভুল করা এড়াতে।

4. কোরিয়ান উচ্চারণ প্রায়ই চ্যালেঞ্জিং হয়ে ওঠে

কোরিয়ান একটি ফোনেটিক ভাষা, যার অর্থ এর শব্দ এবং বানান অবিচ্ছেদ্যভাবে যুক্ত। কিন্তু যে সোজা না.

কোরিয়ান ভাষায় একক এবং দ্বৈত ব্যঞ্জনবর্ণ এবং অগণিত স্বরবর্ণ রয়েছে যা একজন শিক্ষানবিশের জন্য কষ্টকর হতে পারে।

এছাড়াও, কোরিয়ান অন্যান্য ভাষার মতো ঘন ঘন শব্দগুলি পুনরায় ব্যবহার করে না। সুতরাং, নবীন শিক্ষার্থীদের জটিল স্বরধ্বনি বুঝতে অসুবিধা হয়।

এবং এটি NIIED TOPIK স্পিকিং টেস্ট চালু করার অন্যতম কারণ। এটি প্রার্থীদের মৌখিক ক্ষমতা পরিমাপ করে, যা এখন পর্যন্ত অনুপস্থিত ছিল।

আপনি পড়তে এবং লেখায় আয়ত্ত করতে পারেন, কিন্তু কথা বলা, আদর্শভাবে, একটি সম্পূর্ণ ভিন্ন বল খেলা। কোরিয়ান বাক্যগুলির একটি অনন্য ক্যাডেন্স রয়েছে যা অ-কোরিয়ান ভাষাভাষীদের অস্থির করতে পারে।

প্রত্যেক শিক্ষার্থীকে এই ধারণাটি উপলব্ধি করার জন্য একটি অতিরিক্ত প্রচেষ্টা করতে হবে। আপনার ক্যাডেন্স বন্ধ থাকলে লোকেরা আপনাকে বোঝার জন্য এটি চ্যালেঞ্জিং বলে মনে করতে পারে।

কোরিয়ান ভাষায় শব্দগুলি কীভাবে উচ্চারিত হয় তার অনেক স্তর এবং ব্যতিক্রমগুলির কারণে, শিক্ষার্থীরা প্রায়শই নিম্নলিখিত সমস্যার সম্মুখীন হয়। is korean bhasa difficult

Homonyms বিভ্রান্তি সৃষ্টি করে

কোরিয়ান ভাষা সংক্ষিপ্ত, বা একক শব্দে পূর্ণ এবং তাদের পার্থক্য প্রায়ই মিনিটের হয়। একটা ঘটনা আছে। অনেক কোরিয়ান শব্দ সমজাতীয় শব্দ, যা শিক্ষার্থীর ক্ষেত্রেও সাহায্য করে না।

কোরিয়ান ভাষা শেখার সময় প্রত্যেকের মুখোমুখি হওয়া একটি বড় বাধা হল যে অনেক শব্দ একই রকম শোনায়। ফলে অনেক সহজ শব্দ মিশে যায়।

কোরিয়ান ভাষায় যোগাযোগের নিয়মের একটি সেট রয়েছে যা শব্দের সংমিশ্রণের উপর ভিত্তি করে শব্দগুলি কীভাবে উচ্চারণ করা হয় তা নিয়ন্ত্রণ করে।

যোগাযোগের অনুশীলনগুলি মাঝে মাঝে কিছু বর্ণমালার উচ্চারণ পরিবর্তন করে। এর ফলে নতুন শব্দ পাওয়া যায়।

নিম্নলিখিত নিয়ম বিবেচনা করুন। একটি কণা যা ব্যঞ্জনবর্ণে শেষ হওয়া শব্দগুলিকে অনুসরণ করে না সে চূড়ান্ত ব্যঞ্জনবর্ণের শব্দকে গ্রাস করবে। এটি বোঝায় যে পুরো শব্দটি উচ্চারিত হবে না।

এই আকাঙ্ক্ষা ইংরেজি ভাষাভাষীদের জন্য প্রথমে ব্যাখ্যা করা কঠিন। is korean bhasa difficult

সুতরাং, প্রত্যেক শিক্ষার্থীর তাদের মধ্যে পার্থক্য করতে অসুবিধা হয় যদি না তারা স্পষ্টভাবে কথা বলে।

এই শব্দগুলির সাথে যুক্তিসঙ্গতভাবে স্বাচ্ছন্দ্য পেতে, আপনাকে অনেক শোনার অনুশীলনের প্রয়োজন হতে পারে।

সম্মিলিত বর্ণমালা উচ্চারণ করা কঠিন

আরেকটি হেঁচকি যার সাথে শিক্ষার্থীরা কুস্তি করে তা হল দ্বিগুণ অক্ষর এবং ট্রাইফথং (স্বরবর্ণের সংমিশ্রণ) এর সমস্যাযুক্ত উচ্চারণ।

যখন আমরা কোরিয়ান অক্ষরগুলিকে পৃথক ব্লকে লিখি, আমরা তাদের কিছু একত্রিত করি এবং তাদের একসাথে উচ্চারণ করি।

তাদের নিজস্ব, স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণগুলি কঠিন অক্ষর হিসাবে উচ্চারণ করা বেশ সহজ। কিন্তু একটি বাক্যে ব্যবহৃত হলে, তাদের শব্দ মিশ্রিত হয় এবং পার্থক্য করা অত্যন্ত কঠিন।

এগুলি এমন শব্দ যা পৃষ্ঠে ইংরেজি ভাষাভাষীদের অভ্যস্ত করে তোলে। যাইহোক, ধ্বনি এবং ব্যঞ্জনবর্ণের মধ্যে সূক্ষ্ম পার্থক্য রাখা কঠিন।

যথাসম্ভব নেটিভ উচ্চারণ পেতে, ‘শুনুন এবং পুনরাবৃত্তি করুন’ এর চেষ্টা করা এবং পরীক্ষিত পদ্ধতিতে থাকুন।

is korean bhasa difficult

is korean bhasa difficult

5. অস্বাভাবিক শব্দভান্ডার এবং বাক্যাংশ

কোরিয়ান শব্দভান্ডারের বিশালতা প্রায়শই শিক্ষার্থীদের মধ্যে বিতর্কের উৎস। এর কারণ হল সোনা, রেডিও ইত্যাদির মতো কয়েকটি শব্দ বাদে কোরিয়ান এবং ইংরেজির মধ্যে খুব বেশি সাধারণ শব্দ নেই।

কোরিয়ান কিছু ইংরেজি এবং অন্যান্য ভাষার ঋণ শব্দ ধার করেছে। তবুও, তাদের বেশিরভাগের মূল ইংরেজি শব্দের চেয়ে আলাদা অর্থ রয়েছে। এবং পাশাপাশি কোরিয়ান-প্রভাবিত উচ্চারণ।

কংলিশও প্রচলিত এবং কোরিয়ার জন্য অনন্য ইংরেজির বৈচিত্র্যকে বোঝায়। দুঃখের বিষয়, এটি একটি আদর্শ সংস্করণ নয় এবং এতে অনেক ত্রুটি রয়েছে এবং অনেক শিক্ষার্থী ‘সঠিক’ ইংরেজি শিখতে ব্যর্থ হয়।

রিমোট কন্ট্রোল এবং অ্যাপার্টমেন্টের মতো ঋণের শব্দগুলিকে বিবেচনা করুন।

যদিও মূল শব্দগুলি একই, তারা যথাক্রমে রিমোকন (리모콘) এবং Apateu (아파트) হিসাবে উচ্চারিত হয়।

বিদেশী শব্দ

কোরিয়ান শব্দভাণ্ডার ধরে রাখার ক্ষেত্রে বেশিরভাগ শিক্ষার্থী ইটের দেয়ালে আঘাত করে।

অপ্রচলিতদের কাছে, বেশিরভাগ শব্দভান্ডার অদ্ভুত শোনায়। মুষ্টিমেয় লোনওয়ার্ড ছাড়া, প্রায় কোন পদই অন্যান্য ভাষার সাথে শেয়ার করা হয় না।

কোরিয়ান শব্দভাণ্ডার শেখার আরও চাহিদা তৈরি করে এমন আরেকটি কারণ রয়েছে। আর তা হল বিদ্যমান ইংরেজি শব্দের সঙ্গে স্পষ্ট সংযোগের অভাব। ফরাসি এবং স্প্যানিশ মত অন্যান্য বিখ্যাত ভাষার সাথে একই সমস্যা।

‘রান্নাঘর’ শব্দটি বিবেচনা করুন, যাকে ফরাসি ভাষায় ‘রন্ধনপ্রণালী’ এবং স্প্যানিশ ভাষায় ‘কোসিনা’ বলা হয়। যেহেতু একই শব্দ ইংরেজিতে বিদ্যমান, উভয়ই মুখস্থ করা যায়। (খাদ্য হিসাবে রন্ধনপ্রণালী উল্লেখ করা এবং খাদ্য প্রস্তুতের কাজ হিসাবে রান্না করা)।

যাইহোক, রান্নাঘরের জন্য কোরিয়ান শব্দ হল ‘বুওক।’

ভারী এবং জটিল শব্দ

অপরিচিত শব্দগুলিই একমাত্র সমস্যা নয়। দীর্ঘ শব্দে কণা যোগ করা শব্দভান্ডার মুখস্থ করার সবচেয়ে কঠিন দিক।

যখন আমরা আনুষ্ঠানিকতা প্রকাশ করতে কোরিয়ান শব্দের পিছনে কণা যোগ করি। তারপর, তারা আরও দীর্ঘ হয়, শব্দ স্বীকৃতি একটি কঠিন কাজ করে তোলে।

স্পষ্টভাবে এবং সাবলীলভাবে কোরিয়ান বলার আগে, আপনাকে অবশ্যই ভুল করতে হবে এবং তাদের থেকে শিখতে হবে। কিন্তু কোরিয়ান শেখার অনেক সুবিধা সহ, এটি সম্পূর্ণরূপে মূল্যবান হবে!

ব্যাকরণের নিয়ম ভিন্ন

কোরিয়ান এবং ইংরেজি ব্যাকরণের মধ্যে আরেকটি বৈষম্য হল ক্রিয়াপদ হিসেবে বিশেষণ ব্যবহার করা।

বিশেষণগুলি ইংরেজির মতো একইভাবে শব্দগুলিকে বর্ণনা করতে ব্যবহৃত হয় না। পরিবর্তে, একটি বিশেষণকে একটি ‘সক্রিয় অবস্থা’ বা একটি কোরিয়ান ক্রিয়া হিসাবে বিবেচনা করা হয়।

সুতরাং, ‘সে সুন্দর’ বলার জন্য বাক্যটি হবে ‘সে সুন্দর হচ্ছে।’

এই ধারণাটি আয়ত্ত করতে, বাক্য তৈরির অনেক অনুশীলন করুন।

 

কণা ব্যবহার

কোরিয়ান ব্যাকরণগত কাঠামোর সবচেয়ে চ্যালেঞ্জিং ক্ষেত্রগুলির মধ্যে একটি হল কণার ধারণা।

কারণ ইংরেজি ব্যাকরণে কোনো অনুরূপ গঠন নেই। এইভাবে, কণা ব্যবহার করার ধারণাটি নতুন শিক্ষার্থীদের কাছে আরও বেশি বিভ্রান্তিকর বলে মনে হয়।

কোরিয়ান ব্যাকরণে, কণা বাক্য চিহ্নিতকারী হিসাবে কাজ করে। অতএব, আমরা বিভিন্ন ব্যাকরণগত ফাংশন দেখানোর জন্য কোরিয়ান ভাষায় শব্দের পিছনে এই কণাগুলি সংযুক্ত করি।

উদাহরণস্বরূপ, তারা বিষয়, প্রসঙ্গ, বস্তুর অবস্থান এবং বিষয়ের অধিকারীতা বোঝাতে অভ্যস্ত।

একটি কণার সাথে না থাকলে, কোরিয়ান বিশেষ্যগুলি অসম্পূর্ণ। এই কণাগুলি বাক্যটির অর্থ কার্যকরভাবে যোগাযোগ করতে সহায়তা করে।

কোরিয়ানদেরও নৈমিত্তিক কথোপকথনের সময় মার্কার ফেলে দেওয়ার অভ্যাস রয়েছে। এটি এই ধারণাটিকে আরও গুরুত্বপূর্ণ করে তোলে। কণা উপস্থিত না থাকলে কি বলা হচ্ছে তা বোঝার জন্য শুধুমাত্র কণাগুলির একটি পুঙ্খানুপুঙ্খ উপলব্ধি আপনাকে সাহায্য করতে পারে।

কোরিয়ান কণা দ্বিতীয় প্রকৃতির না হলে কেউ কোরিয়ান ভাষায় সাবলীল হতে পারে না। কারণ প্রায় প্রতিটি কোরিয়ান বাক্যে কণা উপস্থিত হয়। যেকোন কোরিয়ান ভাষার শিক্ষার্থীর সাফল্যের জন্য এগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা জানা গুরুত্বপূর্ণ।

এমনকি পাকা শিক্ষার্থীরাও প্রায়ই উপযুক্ত কণা নির্বাচন করার বিষয়ে বিভ্রান্ত হন।

কণার জন্য, অনুশীলন নিখুঁত করে তোলে। সুতরাং, উল্লেখযোগ্য পরিমাণ সময় এবং প্রচেষ্টা না করে এই ধারণাটি আয়ত্ত করার আশা করবেন না।

সংক্ষেপে চিন্তা বিভাজন(is korean bhasa difficult)

সব সততা, কোরিয়ান চতুর. এটি ইংরেজি ভাষাভাষীদের জন্য শেখার জন্য সবচেয়ে কঠিন ভাষাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হতে পারে, তবে এটি অকল্পনীয় নয়!

সুতরাং, যতক্ষণ পর্যন্ত আপনি প্রক্রিয়াটিতে মজা করছেন, কোরিয়ান ভাষায় আরাম পেতে যে ‘ঘন্টা’ লাগে সে সম্পর্কে খুব বেশি উদ্বিগ্ন হবেন না।

নিমজ্জন নেওয়া এবং একটি নতুন কার্যকলাপ শুরু করা সর্বদা ভীতিজনক, এবং একটি ভাষা শেখাও এর ব্যতিক্রম নয়। সর্বোপরি, একটি ভাষা শেখা সময় এবং প্রচেষ্টার ক্ষেত্রে একটি বিশাল প্রতিশ্রুতি।

অবশ্যই, এটি একটি বিশাল কাজ নয়, তবে এটি কিছু উত্সর্গ এবং ধারাবাহিকতা অন্তর্ভুক্ত করে।

কোরিয়ান অন্যান্য ভাষার মতো তার সুবিধা এবং বাধাগুলির ন্যায্য অংশ নিয়ে আসে।

একটি বিদেশী ভাষায় কথোপকথনের জন্য অর্থ প্রদান অসুবিধাগুলির সাথে আসে। এটি আপনাকে কৃতিত্বের অনুভূতি দেয় এবং আপনার সমস্ত প্রচেষ্টাকে সার্থক করে তোলে।

দিনের শেষে, একটি নতুন ভাষা শেখা হল ধৈর্য এবং প্রাথমিকভাবে একটি দৃঢ় ভিত্তি তৈরি করা। আপনার সঠিক দৃষ্টিভঙ্গি এবং মনোভাব থাকলে সময়ের সাথে সাথে একটি নতুন ভাষা বোঝা সহজ হয়ে যায়।

সুতরাং, কিছু পদক্ষেপ নিন, এবং প্রচেষ্টা এবং সময় রাখুন। এবং কোরিয়ান ভাষা শেখার জন্য আপনার যাত্রা প্রায় নিশ্চিতভাবেই চিত্তাকর্ষক এবং আকর্ষণীয় হয়ে উঠবে অল্প সময়ের মধ্যেই। is korean bhasa difficult

আমি একটি কোরিয়ান প্রবাদ উদ্ধৃত করে শেষ করতে চাই যা কোরিয়ান ভাষা শিখতে কেমন লাগে তা পুরোপুরি তুলে ধরে।

‘고생 끝에 낙이 온다,’ যার অনুবাদ হল ‘কষ্টের শেষে সুখ আসে।’

আমি আপনি এই নিবন্ধ আস্বাদিত, আশা করি। নীচের মন্তব্যে আপনার মতামত বা প্রশ্ন শেয়ার করুন.

RH Author
Hi this Rasel Founder of RaselHowlader By Blogging, digital entrepreneur, and passionate about creativity.

Popular posts

I'm social

0FansLike
0 Shares
Share via
Copy link
Powered by Social Snap