Wednesday, December 7, 2022
Font Awesome Icons
HomeAffiliate Marketingঅভাব অনলাইন সম্পর্কে সত্য

অভাব অনলাইন সম্পর্কে সত্য

আপনি কীভাবে আপনার শ্রোতাদের পদক্ষেপ নিতে উৎসাহিত করার জন্য অভাব ব্যবহার করতে পারেন—আপনি চান যে তারা একটি পণ্য কিনতে চান, বা আপনার ওয়েবসাইটে একটি পছন্দ করতে পারেন এবং আরও অনেক কিছু। (Truth about Scarcity Online)

অভাব হল এমন একটি বিপণন কৌশল যা লোকেদেরকে এই ধারণা দিয়ে এখনই পদক্ষেপ নেওয়ার জন্য উদ্বুদ্ধ করতে ব্যবহৃত হয় যে তাদের ভবিষ্যতে একই সুযোগ নাও থাকতে পারে।

আপনি সম্ভবত আগে ব্যবহৃত অভাবের উদাহরণ দেখেছেন:

বিজ্ঞাপন এবং বিজ্ঞাপনগুলিতে ‘শুধুমাত্র সীমিত সময়ের জন্য’ বা ‘সরবরাহ শেষ হওয়া পর্যন্ত’ শব্দের মতো শব্দ।
ইনফোমার্শিয়াল বলে যে আপনি যদি পরবর্তী 5 মিনিটের মধ্যে কল করেন তবে আপনি বিনামূল্যে একটি বোনাস পণ্য পাবেন।
যে স্থানগুলি প্রথম 500 জন প্রবেশকারীকে বিনামূল্যে উপহার দেয়।
অনলাইন পণ্য যা শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য উপলব্ধ।
মলে খুচরা দোকানে ছুটির দিন বিক্রি।
তালিকা এবং উপর যায়।

বেশিরভাগ বিপণন কৌশলগুলির মতো, মানুষ হিসাবে আমরা যেভাবে চিন্তা করি তার কারণে অভাব কাজ করে। বিশেষত, অভাব কাজ করে কারণ: (Truth about Scarcity Online)

আমরা সুযোগ মিস ঘৃণা.
আমরা এমন জিনিসকে বেশি মূল্য দিই যেগুলি বিরল বা এমন জিনিস যা আমাদের কাছে নেই।
আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পছন্দ করি।
আমরা এখন ভালোবাসি।
সত্য হল, অভাব কাজ করে – এবং এটি সত্যিই ভাল কাজ করে।

অন্যদিকে, ভুলভাবে ব্যবহার করা হলে ঘাটতিও পাল্টাপাল্টি হতে পারে।

অনলাইনে ব্যবহৃত অভাবের দুর্দান্ত উদাহরণ

আপনারা অনেকেই জানেন, আমি প্রায়শই মার্কেট সামুরাই নামে একটি পণ্যের সুপারিশ করি, একটি হত্যাকারী কীওয়ার্ড গবেষণা এবং SEO প্রতিযোগিতার টুল যা আমি প্রায় প্রতিদিনই ব্যবহার করি। বিনামূল্যে ট্রায়াল ডাউনলোড করার পর প্রথম 7-দিনে বিশাল $50 ডিসকাউন্ট অফার করে তারা তাদের বিক্রয় ফানেলে অভাবকে সুন্দরভাবে অন্তর্ভুক্ত করে। সেই 7-দিন শেষ হওয়ার পরে, মূল্যটি আসল $147.00-এ ফিরে যায় এবং ফিরে যাওয়ার এবং $50 ছাড় পাওয়ার কোনও উপায় নেই। [সম্পূর্ণ প্রকাশ: একজন অনুমোদিত হিসাবে, আপনি যদি এই লিঙ্কের মাধ্যমে ক্রয় করেন তবে আমি ক্ষতিপূরণ পাব।]

এই পণ্য থেকে আমি যে কমিশন পাই তার প্রায় 99% এমন লোকেদের কাছ থেকে যারা ছাড়ের দামে ক্রয় করে, তাই আমি বলতে পারি যে দাম বাড়ার আগে পণ্যটি কেনার জন্য একটি বিশাল বোধ আছে।

এখানে লক্ষ্য করার মূল বিষয় হল যে দামের পরিবর্তনগুলিকে সম্মান করার ক্ষেত্রে তারা খুব কঠোর। যদি তারা না হয়, ঘাটতি আপোস করা হবে এবং এটি বিক্রয় উৎপন্ন হিসাবে কার্যকর হবে না.

দরজা বন্ধ

মার্কেট সামুরাইয়ের থেকে আলাদা, যেটি এমন একটি পণ্য যা যেকোনো সময় কেনা যায়, অনেক পণ্য লোকেদের সাইন আপ করতে বা কেনাকাটা করার সময় সীমিত করে আরও ভালো করে।

‘দরজা বন্ধ করা’ এবং সেই সময়ে বিক্রি সম্পূর্ণভাবে বন্ধ করাকে বিরোধী মনে হতে পারে, যাইহোক, সীমিত সময়কাল মানুষকে সিদ্ধান্ত নিতে বাধ্য করে, এটি প্রোগ্রামে এক্সক্লুসিভিটির ধারণার পরিচয় দেয় এবং এটি বাজার করা সহজ করে তোলে যখন দরজা পুনরায় খোলা হয়, যেহেতু সম্ভবত এমন অনেক লোক রয়েছে যারা প্রথমবার প্রবেশ করতে পারেনি। (Truth about Scarcity Online)

এটি হল সেই কৌশল যা নিশ সাইট কোচিং প্রোগ্রামের জন্য সফলভাবে ব্যবহার করা হয়েছে এবং সম্প্রতি ট্রাফিক স্কুলের জন্য করবেট বার দ্বারা।

আবার, এখানে চাবিকাঠি হল যে দরজাগুলি বন্ধ হয়ে যায় যখন তারা বলে যে তারা বন্ধ হচ্ছে, এবং অনেক পরে সেগুলি আবার খোলা হয় না। আমি অনলাইনে কিছু লোককে তাদের প্রোগ্রামগুলির দরজা বন্ধ করার এক বা দুই দিন পরে পুনরায় খুলতে দেখেছি, এটি করার জন্য একটি বা অন্য কারণ দাবি করে — এবং লোকেরা সাধারণত এটির মাধ্যমে দেখতে পারে। এটি তাদের জন্য একটি খারাপ ছাপ ফেলে যারা এটি প্রথমবার খোলার সময় অনুসরণ করেছিল এবং কিনেছিল।

প্রারম্ভিক পাখি বিশেষ

‘প্রাথমিক পাখি কীট পায়।’

আরেকটি ঘাটতি কৌশল যা আমি অনলাইনে সফলভাবে ব্যবহার করতে দেখেছি, যেটি আমি নিজে আমার LEED পরীক্ষার সাইটে বেশ কয়েকবার ব্যবহার করেছি, তা হল প্রাথমিক পাখি বিশেষ।

সাধারণত, এখানেই একটি বিশেষ ছাড়ের মূল্য এবং/অথবা প্রথম X সংখ্যক লোকেদের জন্য একটি বোনাস অফার করা হয় যারা ক্রয় করেন। আবার, একই মনস্তাত্ত্বিক নিয়ম এখানে প্রযোজ্য—এবং যারা দ্রুত কাজ করে তাদের পুরস্কৃত করার এটি একটি দুর্দান্ত উপায়।

এটিকে আরও এগিয়ে নিতে, অনেক লোক অফারটির লাইভ আপডেট করা গণনা অন্তর্ভুক্ত করে যখন এটি ঘটছে — বিক্রয় পৃষ্ঠায় (এমন কিছু স্ক্রিপ্ট রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে এটি করতে পারে, যদিও ম্যানুয়ালি x মিনিটের সংখ্যা খুব বেশি কঠিন নয়) এবং টুইটারে এবং ফেসবুকও। সংখ্যাটি সীমাতে বন্ধ হয়ে গেলে, এটি আরও বেশি জরুরিতার অনুভূতি তৈরি করে।

শুধুমাত্র আমন্ত্রণ দ্বারা

এটি একটি ঘাটতি মডেল যা Google দ্বারা চিত্রিত এবং কার্যকর করা হয়েছে।

যখন একটি নতুন পণ্য বের হয়, তখন এটিকে জনসাধারণের জন্য খোলার পরিবর্তে, Google এটিকে অল্প কিছু লোকের কাছে প্রকাশ করে এবং অন্যদের যোগদানের জন্য আমন্ত্রণ জানানোর ক্ষমতা দেয়।

তারা গুগল ওয়েভের সাথে এটি করেছে এবং তারা সম্প্রতি গুগল প্লাসের সাথে এটি করেছে।

অ্যাক্সেস প্রথমে অত্যন্ত সীমিত, এবং আপনি যখন ভিতরে থাকেন তখন আপনার মনে হয় আপনার ক্ষমতা আছে কারণ আপনি যাকে চান তাকে আমন্ত্রণ জানাতে পারেন, এবং আপনি যখন বাইরে থাকেন তখন মনে হয় আপনি পার্টি থেকে বাদ পড়েছেন—যা আপনাকে এটি করতে চায় আরও বেশি.

এটি সত্যিই ভাল কাজ করে, এতটাই যে আপনি দেখতে পাবেন যে লোকেরা পণ্যটি কী বা এটি কীভাবে কাজ করে তা জানার আগেই তারা আমন্ত্রণের জন্য ভিক্ষা করছে৷

এই ঘাটতি + আমন্ত্রণ মডেলটি একটি অর্থপ্রদানের পণ্যের সাথে বা কোনও ধরণের বিনামূল্যে সদস্যতা সাইটের সাথে কীভাবে কাজ করবে তা দেখতে আকর্ষণীয় হবে।

চিন্তা করার মতো কিছু হতে পারে।

করণীয় সেরা জিনিস হল…
আপনার বিক্রয় কৌশলে অভাবকে এক বা অন্য উপায়ে অন্তর্ভুক্ত করুন, কারণ এটি কাজ করে। কী ঘটছে এবং একটি নির্দিষ্ট ধরনের অভাব প্রবর্তিত হলে আপনার শ্রোতারা কীভাবে আপনার পণ্যটি উপলব্ধি করবে সে সম্পর্কে সচেতন হন। সঠিকভাবে করা হলে, আপনার পণ্য বা অফারের মূল্য আসলে বেড়ে যেতে পারে। যদি ভুল এবং অসৎভাবে করা হয়, তবে এটি পরিবর্তে আপনাকে আঘাত করতে পারে।

RH Author
Hi this Rasel Founder of RaselHowlader By Blogging, digital entrepreneur, and passionate about creativity.

Popular posts

I'm social

0FansLike
0 Shares
Share via
Copy link
Powered by Social Snap